উহানে স্কুল খুলতে শুরু করেছে

541

মিরর বাংলাদেশ : বর্তমান বিশ্বের আতংক নভেল করোনা ভাইরাস (কভিড-১৯) মহামারির উৎসস্থল চীনের হুবেই হুদেশের রাজধানী উহানে ধীরে ধীরে জীবনযাপন স্বাভাবিক হচ্ছে। শহরটিতে লকডাউনের অবসান হয়েছে প্রায় মাসখানেক আগে। এবার স্কুলও খুলতে শুরু করেছে।

বিবিসি জানায়, লকডাউনের পর প্রথমবারের মতো বুধবার (৬ মে) উহানের স্কুলগুলো খুলেছে। তবে আপাতত শুধু দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের ক্লাস চালু হয়েছে। সামনেই তাদের পরীক্ষা।

উহানের বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দিবে এমন প্রায় ৫৭ হাজার শিক্ষার্থীর ক্লাস চালু হয়েছে। প্রাথমিক এবং মাধ্যমিক স্কুলের শিক্ষার্থীদের ক্লাস কখন চালু হবে তা এখনো জানানো হয়নি।

কর্মকর্তারা জানিয়েছেন, স্কুলে যাওয়ার আগে সব শিক্ষার্থী ও কর্মচারীর ভাইরাস পরীক্ষা করা হবে। সম্পূর্ণ ক্যাম্পাস জীবাণুমুক্ত করা হবে।

শিক্ষার্থীরা মাস্ক পরে স্কুলে যাচ্ছে এবং প্রবেশের আগে থার্মাল স্ক্যানারে তাদের তাপমাত্রা পরিমাপ করা হচ্ছে। এছাড়া, ক্লাসের ডেস্কগুলো ফাঁকা ফাঁকা করে সাজানো হয়েছে।

জানুয়ারি মাসে উহানসহ চীনের অন্য অঞ্চলে সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়। অনেকক্ষেত্রে শুধু অনলাইন ক্লাস চালু ছিল। তবে গত মাসেই চীনের স্কুলগুলো খুলতে শুরু করে। গত সপ্তাহে বেইজিং ও সাংহাইয়ে কিছু শ্রেণির ক্লাস চালু করা হয়।