করোনায় আরো ২২৮ জনের মৃত্যু

75

মিরর বাংলাদেশ : গত ২৪ ঘণ্টায় কোভিড-১৯ এ ২২৮ জনের মৃত্যু হয়েছে। গতকালের চেয়ে আজ ৩৩ জন বেশি মারা গেছেন। গতকাল ১৯৫ জন মারা গিয়েছিল। আজ মৃতদের মধ্যে পুরুষ ১২৫ ও নারী ১০৩ জন। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১৯ হাজার ২৭৪ জনে। এদিকে আজ নতুন আক্রান্ত হয়েছে ১১ হাজার ২৯১ জন।

আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর জানায়, করোনা শনাক্তের বিবেচনায় আজ মৃত্যুর হার ১ দশমিক ৬৫ শতাংশ। গতকালও মৃত্যুর একই হার ছিল। এখন পর্যন্ত যারা মারা গেছেন তাদের মধ্যে পুরুষ ১৩ হাজার ১৯৯ জন, ৬৮ দশমিক ৪৮ শতাংশ এবং নারী ৬ হাজার ৭৫ জন, ৩১ দশমিক ৫২ শতাংশ।গত ২৪ ঘণ্টায় মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায়, শূন্য থেকে ১০ বছর বয়সী ১ জন, ১১ থেকে ২০ বছর বয়সী ২ জন, ২১ থেকে ৩০ বছর বয়সী ৮ জন, ৩১ থেকে ৪০ বছর বয়সী ২২ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী ৩৪ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী ৫০ জন, ৬১ থেকে ৭০ বছর বয়সী ৭০ জন, ৭১ থেকে ৮০ বছর বয়সী ৩৩ জন, ৮১ থেকে ৯০ বছর বয়সী ৬ জন এবং ৯১ থেকে ১০০ বছর বয়সী ২ জন। মৃতদের মধ্যে ঢাকা বিভাগে সর্বোচ্চ ৬৯ জন, চট্টগ্রাম বিভাগে ৪০ জন, রাজশাহী বিভাগে ২১ জন, খুলনা বিভাগে ৫০ জন, বরিশাল বিভাগে ৬ জন সিলেট বিভাগে ১১ জন, রংপুর বিভাগে ১৬ জন এবং ময়মনসিংহ ১৫ জন রয়েছেন। এদের মধ্যে ১৭৪ জন সরকারি, ৪০ জন বেসরকারি হাসপাতালে এবং ১৪ জন বাসায় মারা গেছেন।

গত ২৪ ঘন্টায় ৩৭ হাজার ৫৮৭ জনের নমুনা পরীক্ষায় ১১ হাজার ২৯১ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। গতকাল ২০ হাজার ৮২৭ জনের নমুনা পরীক্ষায় ৬ হাজার ৭৮০ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছিল। গতকালের চেয়ে আজ ৪ হাজার ৫১১ জন বেশি শনাক্ত হয়েছেন।
বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ৩০ দশমিক ০৪ শতাংশ। আগের দিন এই হার ছিল ৩২ দশমিক ৫৫ শতাংশ। গতকালের চেয়ে আজ শনাক্তের হার ২ দশমিক ৫১ শতাংশ কম।

এদিকে ঢাকা জেলায় (মহানগরসহ) ২৪ ঘন্টায় ১১ হাজার ৪০৪ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছেন ৩ হাজার ৪৫৫ জন। ঢাকায় শনাক্তের হার ৩০ দশমিক ২৯ শতাংশ। গতকাল এই জেলায় ২৪ ঘন্টায় ৯ হাজার ৪২০ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছেন ৩ হাজার ৭৯ জন। যা ৩২ দশমিক ৬৮ শতাংশ। এই জেলায় গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৪১ জন। গতকাল মারা গিয়েছিল ৩৭ জন।

স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে এ পর্যন্ত মোট ৭৪ লাখ ৫৫ হাজার ২৮১ জনের নমুনা পরীক্ষায় ১১ লাখ ৬৪ হাজার ৬৩৫ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ পর্যন্ত মোট পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৫ দশমিক ৬২ শতাংশ।

স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘন্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন ১০ হাজার ৫৮৪ জন। গতকাল সুস্থ হয়েছিলেন ৯ হাজার ৭২৩ জন। গতকালের চেয়ে আজ ৮৬১ জন বেশি সুস্থ হয়েছেন। দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৯ লাখ ৯৮ হাজার ৯২৩ জন। আজ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৫ দশমিক ৭৭ শতাংশ। গতকাল এই হার ছিল ৮৫ দশমিক ৬৯ শতাংশ। গতকালের চেয়ে আজ সুস্থতার হার দশমিক ০৮ শতাংশ বেশি।

করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ৩৭ হাজার ৯৭২ জনের। আগের দিন নমুনা সংগ্রহ করা হয়েছিল ২০ হাজার ৫৩৬ জনের। গতকালের চেয়ে আজ ১৭ হাজার ৪৩৬ টি নমুনা বেশি সংগ্রহ হয়েছে। গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষা হয়েছে ৩৭ হাজার ৫৮৭ জনের। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ২০ হাজার ৮২৭ জনের। গতকালের চেয়ে আজ ১৬ হাজার ৭৬০ টি নমুনা বেশি পরীক্ষা হয়েছে।