করোনা ও ডেঙ্গুর সচেতনতায় ২০ হাজার লিফলেট বিতরণ কর্মসূচি 

677
মিরর বাংলাদেশ: নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের (নাসিক) ১৩ নং ওয়ার্ডে করোনা (কোভিড ১৯) ও ডেঙ্গু রোধে সচেতনতায় জনসাধারণের মাঝে লিফলেট বিতরণ করেছেন স্থানীয় কাউন্সিলর মাকসুদুল আলম খন্দকার খোরশেদ।
শুক্রবার (৬ মার্চ) জুমার নামাজের পর ওয়ার্ডের ২১ টি মসজিদের মুসুল্লিদের মাঝে লিফলেট বিতরণ করা হয় ও এই বিষয়ে খতিবগন জুম্মার খুতবায় বিষেশ বয়ান রাখেন। এছাড়া অন্যান্য ধর্মীয় উপাসনালয়গুলোতেও এ লিফলেট বিতরণ করা হবে। একই সাথে সামাজিক যোগাযোগ মাধ্যমেই জনসচেতনতায় এ লিফলেট প্রচার করছেন তিনি। কাউন্সিলার খোরশেদ জানান, এলাকার মসজিদ-মন্দির, স্কুল-কলেজ ও সামাজিক সংগঠনকে ঐক্যবদ্ধ করে প্রতিদিনই ওয়ার্ডবাসীর মধ্যে সচেতনতা তৈরীর জন্য ক্যাম্পেইন করা হচ্ছে।
লিফলেট লেখা রয়েছে, আপনারা অবগত আছেন যে, সাড়া বিশ্বজূড়ে প্রানঘাতী করােনা ভাইরাস ছড়িয়ে যাচ্ছে আর তাই আমরা শংকা মুক্ত নয়। পাশাপাশি আসন্ন বর্ষা মৌসুমে ডেঙ্গুর মত মরণ ঘাতী রোগের আশংকাও রয়েছে। করোনা ও ডেঙ্গুর প্রতিষেধক তৈরী হয়নি বিধায় আক্রান্ত হওয়ার চেয়ে প্রতিরোধই সর্বোত্তম উপায়। প্রাণঘাতী করোনা ও ডেঙ্গুর থেকে মুক্তির একমাত্র উপায় মহান আল্লাহ রাব্বুল আলামিনের দয়া ও নিজেদের সচেতনতা। হেলাফেলা করার সুযােগ নাই। তাই আপনাদের প্রতি সবিনয় নিবেদন, আপনার স্ব স্ব ধর্মের প্রতি অনুগত থাকুন। ডেঙ্গু থেকে বাঁচাতে নিজের ঘর, বাড়ি ও আশেপাশের স্থান  পরিস্কার পরিচ্ছন্ন রাখুন। ঘরের আবর্জনা পলিথিনে ভরে রাখুন। যেখানে সেখানে ময়লা ফেলা থেকে বিরত থাকুন, পানির রিজার্ভ ট্যাংকি, বাড়ীর ছাদ, ফুলের টবের পানি নিয়মিত পরিস্কার করুন। কোথাও সোফা ও খাটের নীচে, পর্দার আড়াল নিয়মিত পরিষ্কার ও ঘুমানোর সময় মশারী ব্যবহার করুন। জনবহুল এলাকায় মাস্ক ব্যবহার করুন এবং সম্ভব হলে এড়িয়ে চলুন। আল্লাহর দোহাই, যেখানে সেখানে গৃহস্থলী বর্জ্য ফেলবেন না, ড্রেনের উপর ইট বালু রাখবেন না, মনে রাখবেন একজনের অসচেতনতা হাজারো মানুষের দূর্ভোগের কারন। ভীত না হয়ে সচেতন হওয়ার প্রতি তিনি তাগিদ দেন।
কাউন্সিলর মাকসুদুল আলম খন্দকার খোরশেদ জানান, এ করোনা ভাইরাস ও ডেঙ্গু রোধে আগাম সচেতনতার জন্য আমার এ ক্ষুদ্র প্রয়াস। এ ছাড়া আগামীকাল থেকে আমার ওয়ার্ডের ৫ জন পরিচ্ছন্ন কর্মী প্রতিদিন ৭০টি করে বাড়ির ছাদ ও আশেপাশে পরিষ্কার পরিচ্ছন্ন করবে যেন কোথাও ডেঙ্গুর এডিস মশার লার্ভা জন্ম নিতে না পারে। আর আমি নিজেও সকলের কাছে হাতজোড় করে বলেছি যেন অন্তত নিজেদের স্বার্থে ওয়ার্ডবাসী নিজেদের ঘরবাড়ি ও আশেপাশের সকল কিছু পরিষ্কার পরিচ্ছন্ন রাখে।