করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আরো একজনের মৃত্যু

718

মিরর বাংলাদেশ  : বাংলাদেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও একজন মারা গেছেন। এ নিয়ে দেশে এই ভাইরাসে আক্রান্ত হয়ে দুই জন মারা গেলেন। এছাড়া গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন চার জন। এতে করে দেশে এখন করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়াল ২৪ জন।

শনিবার (২১ মার্চ) দুপুর সোয়া ২টার দিকে স্বাস্থ্য অধিদফতরে এক ব্রিফিংয়ে এ তথ্য জানান স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

ব্রিফিংয়ে মন্ত্রী আরও জানান, দেশে প্রাতিষ্ঠানিকভাবে কোয়ারেনটাইনে রাখা হয়েছে ৫০ জনকে।

এর আগে, গতকাল এই সংখ্যা ছিল ৪৪। অর্থাৎ গত ২৪ ঘণ্টায় নতুন করে ছয় জনকে প্রাতিষ্ঠানিক কোয়ারেনটাইনে রাখা হয়েছে।

ব্রিফিংয়ে স্বাস্থ্যমন্ত্রী জানান, করোনাভাইরাসে আক্রান্তদের চিকিৎসার জন্য শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার হাসপাতাল ও শেখ হাসিনা জাতীয় বার্ন ইনস্টিটিউটকে প্রস্তুত করার কথা ভাবছে সরকার। এছাড়া করোনা মোকাবিলায় কয়েক লাখ সুরক্ষা সরঞ্জাম দেশে এসেছে বলেও জানান তিনি।

করোনা মোকাবিলায় নতুন উদ্যোগগুলো জানিয়ে জাহিদ মালেক বলেন, করোনাভাইরাস পরীক্ষার জন্য নতুন সাতটি মেশিন এসেছে। এরই মধ্যে ১০০ ইউনিট আইসিইউ স্থাপনের কাজ চলছে। নতুন করে আরও ৪০০ আইসিইউ ইউনিট স্থাপন করা হবে।

করোনাভাইরাসের আক্রমণ প্রথমে ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে চীনে। এখন গোটা বিশ্বে এই ভাইরাস ছড়িয়ে পড়লেও চীনে পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে। সর্বশেষ দুই দিনে চীনে করোনাভাইরাসে আক্রান্ত নতুন কোনো রোগীও পাওয়া যায়নি। এ পরিস্থিতিতে চীন থেকে বিশেষ আনার বিষয়েও সরকার চিন্তাভাবনা করছে বলে জানান স্বাস্থ্যমন্ত্রী।

তিনি আরও বলেন, করোনা মোকাবিলায় প্রধানমন্ত্রী দফতরে একটি বিশেষ সেল গঠন করা হয়েছে। আমরা অনুরোধ করব, করোনাভাইরাস নিয়ে আপনারা তথ্য পরিবেশন করুন। তবে যেসব তথ্য ‘প্যানিক’ ছড়ায়, সেগুলো যেন প্রচার না হয়।