খুলে দেওয়া হচ্ছে মসজিদুল হারাম-নববী

702

মিরর বাংলাদেশ : পবিত্র নগরী মক্কার মসজিদুল হারাম ও মদীনার মসজিদে নববী মুসল্লিদের জন্য শিগগিরই খুলে দেওয়ার সিদ্ধান্ত নিতে যাচ্ছে সৌদি সরকার। দুটি পবিত্র মসজিদ বিষয়ক জেনারেল প্রেসিডেন্সির প্রধান শেখ আবদুর রহমান আল-সুদাইসের বরাত দিয়ে বুধবার এ সংবাদ প্রকাশ করেছে সৌদি গেজেট।

সৌদি গেজেটের প্রতিবেদনে বলা হয়, মঙ্গলবার করোনা ভাইরাস শনাক্তের জন্য উন্নত প্রযুক্তির থার্মাল ক্যামেরা বসানো হয়েছে মক্কার মসজিদুল হারামের প্রবেশদ্বারগুলোতে। যার মাধ্যমে এক সময়ে একইসঙ্গে ২৫ জনের দেহ স্ক্যানিং করা যাবে এবং কোনো ব্যক্তি করোনা ভাইরাসে আক্রান্ত থাকলে তা তাৎক্ষণিক শনাক্ত করা যাবে।

থার্মাল ক্যামেরা বসার পর শেখ আবদুর রহমান আল-সুদাইস বলেন, ‘সময় এসে গেছে পবিত্র মসজিদ দুটির প্রবেশদ্বার খুলে দেওয়ার। আল্লাহ চাইলে, সবকিছু ঠিক থাকলে আর রাষ্ট্র চাইলে আমরা মুসলিম উম্মাহর জন্য মসজিদ দুটি খুলে দেব।’

থার্মাল ক্যামেরার বিষয়ে তিনি বলেন, ‘একসঙ্গে ২৫ জনকে স্ক্যান করা সম্ভব হবে। যদি কোনো ব্যক্তির অসুস্থ হওয়ার আশঙ্কা থাকে তবে এই ডিভাইসে তা প্রদর্শিত হবে।’

উল্লেখ্য, চলমান বৈশ্বিক করোনা মহামারি মোকাবিলায় গত ২০ মার্চ (শুক্রবার) মসজিদুল হারাম ও মসজিদে নববীতে জুমাসহ সব ধরনের নামাজ স্থগিত করে কর্তৃপক্ষ। ওইদিন সকালে মসজিদ দুটির জেনারেল প্রেসিডেন্সির প্রধানের মুখপাত্রের বিবৃতিতে এগুলো বন্ধ করে দেওয়া হয়।

বিবৃতিতে জানানো হয়েছিল, সতর্কতা ও প্রতিরোধমূলক ব্যবস্থা হিসেবে মক্কা এবং মদিনার দুই প্রধান মসজিদে লোকজনের অবস্থান এবং নামাজ আদায়ের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে নিরাপত্তা, স্বাস্থ্য ও স্থানীয় কর্তৃপক্ষ। এ দুই মসজিদে আসা মুসল্লিদের মধ্যে যেন করোনার বিস্তার ছড়িয়ে পড়তে না পারে সে জন্যই এমন ব্যবস্থা নেওয়া হয়েছে।