গরুর গোশত বহন করা যাবে না মেট্রোরেলে,ঈদের দিন থাকবে বন্ধ

50

*  ১৯ জুন থেকে কার্যকর হবে নতুন সময় সূচি

মিরর বাংলাদেশ  : ঈদুল আজহা উপলক্ষে আগামী ১৭ জুন মেট্রোরেল চলাচল বন্ধ থাকবে। এছাড়া কোরবানির পশুর চামড়া, কাঁচা গোশত ও রান্না করা গোশত মেট্রোরেলে বহন করা যাবে না। একই সঙ্গে এর আগে আরোপ করা অন্যান্য নিষেধাজ্ঞা বহাল থাকবে।
বৃহস্পতিবার এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)।
বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, অফিস সময় পরিবর্তনের সঙ্গে সামঞ্জস্য রেখে মেট্রোরেল চলাচলের নতুন সময় নির্ধারণ করা হয়েছে। আগামী ১৯ জুন থেকে কার্যকর হবে এ সময়সূচি।
নতুন সময় অনুযায়ী, উত্তরা উত্তর স্টেশন থেকে প্রথম ট্রেন ছাড়বে ৭টা ১০ মিনিটে। দিনের সর্বশেষ ট্রেন ছাড়বে রাত ৮টা ৩৩ মিনিটে। মতিঝিল থেকে প্রথম ট্রেন ছাড়বে সকাল সাড়ে ৭টায় এবং শেষ ট্রেন ছাড়বে ৯টা ১৩ মিনিটে।
স্পেশাল পিক আওয়ারে প্রতি ১০ মিনিট পরপর চলাচল করবে মেট্রোরেল। এছাড়া পিক আওয়ারে প্রতি ৮ মিনিট পরপর এবং অফ পিক আওয়ারে ১২ মিনিট পরপর মেট্রোরেল চলাচল করবে।
সকাল ৭টা ১০ মিনিটে এবং সকাল ৭টা ২০ মিনিটে উত্তরা উত্তর মেট্রোরেল স্টেশন থেকে ছেড়ে যাওয়া মেট্রোট্রেন দুইটিতে শুধুমাত্র এমআরটি পাস বা র‌্যাপিড পাস ব্যবহার করে ভ্রমণ করা যাবে। রাত ৯টা ১৩ মিনিটে মতিঝিল মেট্রোরেল স্টেশন থেকে ছেড়ে যাওয়া ট্রেনেও শুধুমাত্র এমআরটি পাস বা র‌্যাপিড পাস ব্যবহার করে ভ্রমণ করা যাবে।
এদিকে মেট্রোরেল চলাচলের সময়সূচিতে পরিবর্তন আনা হয়েছে। সরকারি অফিসের নতুন সময়সূচি অনুযায়ী পবিত্র ঈদুল আজহার পর নতুন সূচিতে চলবে বিদ্যুৎচালিত মেট্রোরেল। গতকাল বৃহস্পতিবার বিকেলে রাজধানীর ইস্কাটনে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) কার্যালয়ে জরুরি সংবাদ সম্মেলনে এই তথ্য দেন মেট্রোরেলের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক।
তিনি বলেন, ঈদুল আজহার পর সরকারি অফিসের নতুন সময়সূচি অনুযায়ী মেট্রোরেল চলাচলের সূচিতেও পরিবর্তন আনা হয়েছে। পিক ও অফপিক আওয়ারে তারতম্য আনা হয়েছে। এতে অফিসগামী যাত্রীরা সুবিধা পাবেন।
এর আগে সূচি পরিবর্তন করে ২০ জানুয়ারি থেকে নতুন সময়সূচিতে চলছে মেট্রোরেল। ওই সময়সূচি অনুযায়ী, উত্তরা-মতিঝিল অংশে সকাল ৭টা ১০ মিনিট থেকে রাত ৮টা ৪০ মিনিট পর্যন্ত যাত্রীরা মেট্রোরেলের সুবিধা ভোগ করছেন।
শনিবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত উত্তর উত্তরা মেট্রোরেল স্টেশন থেকে সকাল ৭টা ১০ মিনিট থেকে সকাল সাড়ে ১১টা পর্যন্ত ব্যস্ততম সময়ে দুটি ট্রেন চলাচলের মধ্যে সময়ের পার্থক্য (হেডওয়ে) রাখা হয় ১০ মিনিট, সকাল ১১টা ৩১ মিনিট থেকে বিকেল ৪টা পর্যন্ত অফ পিক আওয়ারে হেডওয়ে হবে ১২ মিনিট এবং বিকেল ৪টা এক মিনিট থেকে রাত ৮টা পর্যন্ত ব্যস্ত সময়ে হেডওয়ে করা হয় ১০ মিনিট।
তারও আগে আগারগাঁও থেকে মতিঝিল অংশে সকাল সাড়ে ৭টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত মেট্রোরেল চলত। আর উত্তরা থেকে আগারগাঁও অংশে সকাল সাড়ে ৭টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত চলাচল করছিল মেট্রোরেল