তানিমের টানা দ্বিতীয় শতক

309

 

মিরর বাংলাদেশ: অধিনায়ক মাশরাফি মুর্তজার শেষ ম্যাচে জিম্বাবুয়ের বিপক্ষে টস হেরে ব্যাট করছে বাংলাদেশ। ৪০ ওভারে কোনও উইকেট না হারিয়ে করেছে ২৭৯ রান।

থামলেন না তামিম। আগের ম্যাচ শেষ করেছিলেন যে জায়গায়, সেই জায়গা থেকেই শুরু করলেন শেষ ওয়ানডে। আবারও সেঞ্চুরি পেয়েছেন বাঁহাতি ওপেনার। সিলেটের দ্বিতীয় ওয়ানডেতে ক্যারিয়ার সর্বোচ্চ ১৫৮ রানের ইনিংস খেলা তামিম পেলেন টানা দ্বিতীয় শতক।

৯৮ বলে ওয়ানডে ক্যারিয়ারের ১৩তম সেঞ্চুরি পূরণ করেন তামিম। তিন অঙ্কের ঘরে পৌঁছাতে মেরেছেন ৫ বাউন্ডারির সঙ্গে ৪ ছক্কা।

৪৩ ওভারের ম্যাচে ২০০ ছাড়ালো বাংলাদেশ

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে চলছে তামিম ইকবাল ও লিটন দাসের দাপট। বৃষ্টির পর শুরু হওয়া খেলায় দ্রুত রান তোলার চেষ্টা করছেন তারা। হয়ে উঠেছেন আরও ভয়ঙ্কর। তাদের দুর্দান্ত ব্যাটিংয়ে ইতিমধ্যে ২০০ ছাড়িয়েছে বাংলাদেশের স্কোর।

সিলেটে বৃষ্টি থেমেছে, ম্যাচ শুরু সন্ধ্যা পৌনে ৭টায়

প্রায় দেড় ঘণ্টা চলেছে বৃষ্টির দাপট। মাঝে একবার থামলেও কিছুক্ষণ পর আবার শুরু হয়। তবে অবহাওয়ার উন্নতি হয়েছে। সন্ধ্যা ৬টার দিকে বৃষ্টি পুরোপুরি থেমে যাওয়ার পর কভার সরিয়ে নেওয়া হয়। এরপর সোয়া ৬টার দিকে মাঠ পরিদর্শনে করেন ম্যাচ অফিশিয়ালরা। তাতে খুশির খবরই এসেছে। ম্যাচ শুরুর সময় নির্ধারণ করা হয়েছে সন্ধ্যা পৌনে ৭টা। অবশ্য কমে গেছে ওভার। প্রায় আড়াই ঘণ্টা পর শুরুটা হওয়া ম্যাচটি হবে ৪৩ ওভারে।

বৃষ্টির আগে ম্যাচের পুরোটাই ছিল বাংলাদেশের দখলে। একটি উইকেটও হারায়নি স্বাগতিকরা। দুই ওপেনার লিটন দাস ও তামিম ইকবাল গড়েছেন ওপেনিংয়ে রেকর্ড জুটি। লিটন ওয়ানডে ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরি পূরণ করে অপরাজিত ১০২ রানে, আর তামিম অপরাজিত আছেন ৭৯ রানে।

তিন ম্যাচে লিটনের দ্বিতীয় সেঞ্চুরি

লিটন দাসের প্রথম ও দ্বিতীয় সেঞ্চুরির মাঝে পার্থক্য ছিল ১৫ ম্যাচের। ডানহাতি ওপেনার তৃতীয় সেঞ্চুরিটি এলো এক ম্যাচের ব্যবধানেই। জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ওয়ানডের পর সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে দ্বিতীয় শতক হাঁকালেন ১৩টি চারে। ১১৪তম বলে বাউন্ডারিতে তিন অঙ্কের ঘরে পৌঁছান।

লিটনের পর তামিমের হাফসেঞ্চুরি

লিটন দাসের পর তামিম ইকবালও হাফসেঞ্চুরি করেছেন। আগের ম্যাচে ১৫৮ রানের রেকর্ড গড়া ইনিংস খেলা ওপেনার ১৩তম ফিফটি করেছেন। একই সঙ্গে এ সিরিজে প্রথমবার উদ্বোধনী জুটির সেঞ্চুরি হলো।

লিটনের হাফসেঞ্চুরি

ওপেনারের ব্যাটে নিয়মিত রান পাওয়া দারুণ ব্যাপার। আগের দুই ম্যাচে লিটন দাস ও তামিম ইকবাল সেঞ্চুরি করেছিলেন। যদিও উদ্বোধনী জুটি বড় হয়নি। শেষ ম্যাচে দুজনের ব্যাটে ভালোভাবেই এগোচ্ছে বাংলাদেশ। প্রথম ম্যাচে ১২৬ রান করা লিটন শুক্রবার দেখা পেলেন চতুর্থ হাফসেঞ্চুরির, ৫৪ বলে ৭ চারে।

মন্থর ব্যাটিংয়ে শুরু বাংলাদেশের

আগের দুই ওয়ানডেতে দারুণ শুরু করলেও শেষ ম্যাচে একটু দেখেশুনে খেলছে বাংলাদেশ। দুই ওপেনার তামিম ইকবাল ও লিটন দাস সতর্ক ব্যাটিং করছেন। প্রথম ১০ ওভারে আসে ৫৩ রান।

মাশরাফির শেষ টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ

জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করার লক্ষ্য বাংলাদেশের। তাছাড়া দেশের সফলতম অধিনায়কের বিদায় বলে কথা। নেতৃত্বে আজই শেষ হচ্ছে মাশরাফি অধ্যায়। এমন ম্যাচে টস হেরে ব্যাটিং পেয়েছে বাংলাদেশ।

পঞ্চাশতম ওয়ানডে জয়ের হাতছানি অধিনায়ক মাশরাফি মুর্তজার সামনে। শেষবার নামলেন টস করতে। জিম্বাবুয়ের বিপক্ষে নিয়মরক্ষার ম্যাচ হলেও বাংলাদেশের জন্য এটি গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে অধিনায়ক মাশরাফির শেষ ম্যাচ বলে।

এ ম্যাচে বিশ্রাম দেওয়া হয়েছে মুশফিকুর রহিমকে। আঙুলের চোটে ছিটকে গেছেন নাজমুল হোসেন। তাতে অভিষেক হয়েছে আফিফ হোসেন ও মোহাম্মদ নাঈমের। দ্বিতীয় ওয়ানডেতে বাদ পড়া মোহাম্মদ সাইফউদ্দিন ও মোস্তাফিজুর রহমান খেলছেন সিরিজের শেষ ম্যাচে।

বাংলাদেশ একাদশ: মাশরাফি মুর্তজা (অধিনায়ক), তামিম ইকবাল, লিটন দাস (উইকেটকিপার), মোহাম্মদ নাঈম, আফিফ হোসেন, মোহাম্মদ মিঠুন, মাহমুদউল্লাহ, মোহাম্মদ সাইফউদ্দিন, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, মোস্তাফিজুর রহমান।

জিম্বাবুয়ে একাদশ: শন উইলিয়ামস (অধিনায়ক), টিনাশে কুমুনুকামওয়ে, রেগিস চাকাবা, ব্রেন্ডন টেলর, ওয়েসলি মাদেভেরে, সিকান্দার রাজা, রিচমন্ড মুটুমবামি (উইকেটকিপার), টিনোটেন্ডা মুতোমবোজি, ডোনাল্ড তিরিপানো, চার্লটন শুমা, কার্ল মুম্বা।