নারায়ণগঞ্জে পাঠক প্রিয় ৫ টি অনলাইন নিউজ পোর্টাল ব্লক

425

মিরর বাংলাদেশ  :

সুনিদিষ্ট কোন কারন ও ঘোষণা ছাড়াই নারায়ণগঞ্জের পাঁচটি জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল ব্লক করে দেওয়া হয়েছে । এব্যাপারে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) থেকে কোন চিঠি ইস্যুও হয়নি। গত ১৭ দিন ধরে অনলাইন নিজজ পোর্টলগুলো ব্লক থাকায় নারায়ণগঞ্জে কোন খবর পাচ্ছে না পাঠকরা। কেন ব্লক, করা হলো তার কোন সুনিদ্দিষ্ট কারনও জানেনা অনলাইন পোর্টালগুলোর কর্ণধাররা
পাঠক প্রিয় এসব অনলাইনগুলো হলো ‘যুগের চিন্তা টোয়েন্টিফোর ডটকম, নিউজ নারায়ণগঞ্জ টোয়েন্টিফোর ডটনেট, প্রেস নারায়ণগঞ্জ ডটকম, নারায়ণগঞ্জ টুডে ডটকম ও সময় নারায়ণগঞ্জ ডটকম’ পোটাল গুলো করোনার হট স্পট নারায়ণগঞ্জের স্বাস্থ্য সেবা নিয়ে সম্প্রতি কয়েকটি প্রতিবেদন প্রকাশ করে।
গত ১৪ মে প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সে নারায়ণগঞ্জের প্রশাসনের কর্মকর্তাদের সাথে কথা বলেন। নারায়ণগঞ্জের স্বাস্থ্য সেবা নিয়ে বিস্ময় প্রকাশ করেন তিনি। এরই মধ্যে ১৪মে সন্ধা থেকে ঐসব নিউজ পোর্টাল গুলো আর সচল পাওয়া যায়নি। প্রথমে কারিগরি ত্রুটি মনে হলে ও পরবতীতে জানা যায় নিউজ পোর্টাল গুলো বøক করে দেয়া হয়েছে। প্রধান মন্ত্রীর সাথে ভিডিও কনফান্সের পর স্থানীয় কয়েকজন সংসদ সদস্য জেলা প্রশাসকের সাথে বৈঠকে বসেন। সেখানে নিউজ পোটাল গুলো নিয়ে আলোচনা হয়। আলোচনার এক পয়ায়ে অভিযোগ করা হয় নিউজ পোর্টালগুলো হুটহাট নিউজ প্রকাশের কারনে সরকারের ভাবমুর্তি ক্ষুন্ন হচ্ছে।
নারায়ণগঞ্জ জেলা প্রশাসক জসিম উদ্দিন জানান, ‘অনলাইনগুলো আমার কাছ থেকে অনুমোদন নেয় না। তাই এ বিষয়ে আমার জানা নেই।’
জেলা প্রশাসনের সভায় নিউজ পোর্টালগুলোর বিরুদ্ধে এমপিদের অভিযোগের ব্যাপারে তিনি বলেন, ‘প্রধানমন্ত্রীর অনুষ্ঠান শেষে তারা এ বিষয়ে কথা বলেন। অনেকেই বলেছেন, অনলাইনগুলো হুটহাট যেসব নিউজ করে এগুলো নারায়ণগঞ্জবাসী ও দেশের জন্য ক্ষতিকর। এমন আলোচনা হয়। সবাই আলোচনা ও ক্ষোভ প্রকাশ করেছে। কিন্তু অনলাইনগুলোর অনুমোদন আমার কাছ থেকে নেয় না সেজন্য আমি কিছু করতে পারি না।’
তিনি বলেন, ‘এখনও পর্যন্ত কেউ আমাকে জানায়নি। যেসব গণমাধ্যম বন্ধ হয়েছে তারা আমার কাছে আবেদন করলে আমি ঊর্ধ্বতনদের জানাব। সেইভাবে আলোচনা করে ব্যবস্থা নেওয়া হবে।’
যুগের চিন্তা টোয়েন্টিফোর ডটকমের এডিটর ইন চিফ আবু আল মোরসালিন বাবলা বলেন, ‘নারায়ণগঞ্জের একটি মহল যারা গণমাধ্যমের কণ্ঠরোধ করার জন্য প্রতিনিয়ত চেষ্টা চালিয়ে যান তারাই অনলাইনগুলো বন্ধ করে দিয়েছে। যাতে করে তাদের অপকর্ম, দুর্নীতি প্রকাশ না পায়। এ মহলটি চায় না নারায়ণগঞ্জে ভালো গণমাধ্যমের অস্তিত্ব থাকুক, বাক স্বাধীনতা থাকুক, মানুষ কথা বলুক, দুর্নীতি, সন্ত্রাসী কর্মকান্ডের বিরুদ্ধে লিখুক
অনলাইনগুলো চালু করার দাবিতে ১ জুন থেকে বিটিআরসির ও ডিসিকে স্মারকলিপি দেওয়া, মানববন্ধন, অনশনসহ বিভিন্ন কর্মসূচি পালন করা হবে বলে তিনি জানান।

নিউজ নারায়ণগঞ্জ টোয়েন্টিফোর ডটনেটের এডিটর ইন চিফ শাহজাহান শামীম বলেন, নারায়ণগঞ্জের হাসপাতালগুলোতে করোনা চিকিৎসার সুযোগ সুবিধা নিয়ে একটি খবর প্রকাশের কারণে তাদের ওয়েবসাইট বøক হয়ে থাকতে পারে। তিনি বলেন, ‘যথেষ্ট তথ্য-প্রমাণ সংগ্রহ করে পেশাদারিত্বের সঙ্গে “নারায়ণগঞ্জে নামেই করোনা হাসপাতাল” শিরোনামে একটি খবর প্রকাশ করা হয়েছিল। সিটি করপোরেশনের মেয়র সেলিনা হায়াৎ আইভীর বক্তব্যও সংযুক্ত ছিল ওই প্রতিবেদনে। মূলত সংবাদটি আপলোড হওয়ার পর জেলা প্রশাসনের সভাতেই হাসপাতাল কর্তৃপক্ষের পক্ষে একটি লিখিত আবেদন করা হয়। ওই সময়ে সভায় উপস্থিত কয়েকজন নিউজ নারায়ণগঞ্জ টোয়েন্টিফোর ডটনেটের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের দাবি তুলেন। তখন নারায়ণগঞ্জের একজন প্রভাবশালী এমপিও এ ব্যাপারে কথা বলেন এবং নিউজ নারায়ণগঞ্জসহ সময়ের নারায়ণগঞ্জ, অনলাইন পোর্টাল নারায়ণগঞ্জ টুডে ও প্রেস নারায়ণগঞ্জের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথা বলেন। আরেকজন এমপি তখন যুগের চিন্তার বিরুদ্ধে অভিযোগ তোলেন। মূলত সেদিন সন্ধ্যার পর থেকেই নারায়ণগঞ্জের পাঁচটি অনলাইন পোর্টালে ঢোকা যাচ্ছে না।
নারায়ণগঞ্জ টুডের সম্পাদক সীমান্ত প্রধান নয়াদিগন্তকে জানান, সুনিদিষ্ট কোন কারন ছাড়াই তার পাঠক প্রিয় পোর্টালটি বøক করে দেয়া হয়েছে। তার ধারনা কোন সংবাদ প্রকাশের কারনে ক্ষুদ্ধ এমনটি করা হতে পারে। গনমাধ্যমের কন্ঠ রোধ করে কেউ টিকতে পারেনি পাঠকদের জন্য আমরা নুতন করে সংবাদ পরিবেশনের সুযোগ নিয়ে আসছি সে পর্যন্ত ধৈয্য ধরার আহবান জানান তিনি।
এ ব্যাপারে বিটিআরসির চেয়ারম্যান মো. জহুরুল হক বলেন, ‘চাইলেই বিটিআরসি কিছু বন্ধ করে না। এ বিষয়ে সরকারের কিছু নিয়ম কানুন আছে। সরকারের অনেকগুলো সংস্থাও এ বিষয়ে জড়িত এবং কোন ওয়েবসাইট বন্ধ হবে সেই সিদ্ধান্ত সেখান থেকেই হয়। আমরা কেবল বাস্তবায়ন করি।
এদিকে নিউজ পোর্টাল খুলে দেয়ার দাবি জানিয়েছে ৫১ সংগঠন বন্ধ হওয়া অনলাইন নিউজ পোর্টালগুলো দ্রুত খুলে দেওয়ার দাবিতে রোববার বিকেলে নারায়ণগঞ্জের ৫১টি সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক ও পেশাজীবী সংগঠন যৌথ বিবৃতি দিয়েছে।