পরিস্থিতি ভেতরে ভেতরে জটিল রূপ ধারণ করেছে : বিএনপি

620

মিরর বাংলাদেশ: নভেল করোনাভাইরাস প্রতিরোধে সরকার যথাযথ পদক্ষেগ গ্রহণ করেনি মন্তব্য করে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, পরিস্থিতি ভেতরে ভেতরে জটিল রূপ ধারণ করেছে।

বুধবার সকালে করোনাভাইরাস নিয়ে গণসচেতনতা সৃষ্টির জন্য দলীয় লিফলেট বিতরণকালে সাংবাদিকদের তিনি একথা বলেন। জাতীয়তাবাদী সামাজিক সাংস্কৃতিক সংস্থা-জাসাসের উদ্যোগে বেইলি রোডে বিভিন্ন বিপণি বিতানসহ ফুটপাতে পথচারীদের হাতে দলীয় লিফলেট বিতরণ করেন তিনি।

রিজভী বলেন, করোনার প্রভাবে বিশ্বব্যাপী বিভিন্ন দেশে লকডাউন হচ্ছে। এই ব্যাধিকে মোকাবেলার জন্য আইসোলেশন ব্যবস্থা নিয়েছে, সীমান্তগুলো বন্ধ করে দিয়েছে। সেই জায়গায় বাংলাদেশ কিছুই করতে পারেনি। বরং পরিস্থিতি ভেতরে ভেতরে জটিল রূপ ধারণ করেছে। সেটা আমরা কেউ বুঝতে পারছি না।

তিনি বলেন, সরকার এই বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা ও পদক্ষেপ কিছুই গ্রহণ করেনি। সরকার মানুষের জীবন নিয়ে ছিনিমিনি খেলছে।

রুহুল কবির রিজভী বলেন, সরকার অন্যান্য কাজে ব্যস্ত দেখাচ্ছে; কিন্তু মরণঘাতী এই ব্যাধি মোকাবেলায় তারা কোনো কার্যকর পদক্ষেপ নেয়নি। তারা মানুষের জীবন নিয়ে ছিনিমিনি খেলছেন-এটাই তার অভ্যাস।

তিনি বলেন, করোনাভাইরাস পরীক্ষার জন্য যে কিটের প্রয়োজন তাও সরকার সংগ্রহ করেনি, পর্যাপ্ত যন্ত্রপাতি নেই, হাসপাতালে আইসোলেশনের কোনো ব্যবস্থা নেই এবং করোনাভাইরাসে আক্রান্ত রোগীর যথাযথ চিকিৎসার জন্য ডাক্তারদের যে প্রশিক্ষণের ব্যবস্থা সেটা নেই, নার্স যারা আছেন তাদেরও প্রশিক্ষণের কোনো প্রস্তুতি নেই। করোনা ভাইরাসের আক্রান্ত রোগী সারাদেশে কত সংখ্যা সেটাও সরকার তুলে ধরছে না।

রিজভী অভিযোগ করে বলেন, আমরা বারবার বলে এসেছি যে, করোনাভাইরাসের পরিস্থিতি অত্যন্ত ভয়াবহ। কিন্তু সরকার এদিকে কোন নজরই দেয়নি।

এ সময় বিএনপির যুগ্ম মহাসচিব হাবিব-উন নবী খান সোহেল, স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক মীর সরফত আলী সপু, জাসাসের আহসানউল্লাহ চৌধুরী, শাহিনুল ইসলাম শায়লা, জাহাঙ্গীর আলম রিপন প্রমুখ নেতারা উপস্থিত ছিলেন।