প্রেসিডেন্ট স্বর্ণপদক প্রাপ্ত শ্রেষ্ঠ প্রধান শিক্ষক মরহুম মৌলভী আফির উদ্দিন মাষ্টারের ২৯তম মৃত্যুবার্ষিকী আজ

100

ছবি  : মরহুম আফির উদ্দিন মাষ্টার ।

*  আলোকিত মানুষ মরহুম মৌলভী আফির উদ্দিন মাষ্টারের প্রতি বিনম্র শ্রদ্ধা। 

কামাল উদ্দিন সুমন : মৌলভী মোঃ আফির উদ্দিন মাস্টার একটি নাম, একটি প্রতিষ্ঠান। একজন সোনার মানুষ। একজন আলোকবর্তিকা । নারায়ণগঞ্জ সদর উপজেলার ঐতিহ্যবাহি দেলপাড়া গ্রামে এক বনেদী পরিবারে জন্মেছিলেন এমহান মানুষটি। আজ  ৮ অক্টোবর তার ২৯তম মৃত্যুবার্ষিকী । মৃত্যুবার্ষিকীতে তার রুহের মাগফিরাত কামনা করি এজন্য যে তিনি শিক্ষার আলো ছড়িয়ে দিয়েছেন সমাজের মধ্যে। তিনি দেলপাড়া উচ্চ বিদ্যালয়ের অন্যতম প্রতিষ্ঠাতা,প্রেসিডেন্ট স্বর্ণপদক প্রাপ্ত শ্রেষ্ঠ প্রধান শিক্ষক  ছিলেন। বৃটিশ আমলে এনট্রেন্স সেকেন্ড ডিভিশন প্রাপ্ত এই এলাকায় তিনি একমাত্র ব্যাক্তি ছিলেন ।
মরহুম আফির উদ্দিন মাষ্টারের সন্তানরা আজ সমাজে স্ব স্ব ক্ষেত্রে প্রতিষ্ঠিত। অত্যন্ত সম্মানিত ব্যক্তি হিসেবে মানুষের কাছে তাদের কদর অনেক। তারা সবাই উচ্চ শিক্ষিত।
শিক্ষার আলো ছড়িতে দিতে আফির উদ্দিন মাষ্টারের মৃত্যুর পর থেকে প্রতিবছর তার স্মরনে শিক্ষার্থীদের দেয়া হয় আফির উদ্দিন মাস্টার স্মৃতি বৃত্তি । এজন্য গড়ে তোলা হয়েছে আফির উদ্দিন মাস্টার স্মৃতি বৃত্তি পরিষদ” নামের সংগঠন।
আফির উদ্দিন মাষ্টারের বড় ছেলে প্রকৌশলী মরহুম আলহাজ্ব মোঃ তালেব হোসেন পাকিস্তান পিরিয়ডে ক্যামব্রীজ ইউনিভার্সিটি, লন্ডন এর স্কলার ছিলেন। পৃথিবীর বিভিন্ন দেশে প্রকৌশলী হিসেবে ভালো পজিশনে কাজ করেছেন।( ইরান, সৌদি আরব, পাকিস্তান, সিঙ্গাপুর, ইংল্যান্ড )
দ্বিতীয় ছেলে বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব মোঃ আমির হোসেন দেলপাড়া উচ্চ বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ও সাবেক সভাপতি,বাংলাদেশ সোনালী ব্যাংকের ডিজিএম ছিলেন।
তৃতীয় ছেলে আলহাজ্ব মোঃ মনির হোসেন সহকারী হেড মাস্টার হিসেবে দেলপাড়া উচ্চ বিদ্যালয় থেকে অবসরে রয়েছেন, তিনি দেলপাড়া লিটল জিনিয়াস স্কুল অ্যান্ড কলেজের প্রতিষ্ঠাতা ।
চতুর্থ ছেলে আলহাজ্ব মোঃ মোতাহার হোসেন – প্রতিষ্ঠাতা ও বর্তমান সভাপতি , দেলপাড়া লিটল জিনিয়াস স্কুল অ্যান্ড কলেজ , তিনি বাংলাদেশ কৃষি ব্যাংকের জিএম ছিলেন ।
পঞ্চম ছেলে আলহাজ্ব মোহাম্মদ হোসেন মোল্লা দেলপাড়া উচ্চ বিদ্যালয়ের ইংরেজির সিনিয়র শিক্ষক এবং দেলপাড়া লিটন জিনিয়াস স্কুল অ্যান্ড কলেজের প্রতিষ্ঠাতা ।
ষষ্ঠ ছেলে আলহাজ্ব মোঃ শাহাদাত হোসেন দেলপাড়া লিটল জিনিয়াস স্কুল অ্যান্ড কলেজের প্রতিষ্ঠাতা , বাংলাদেশ সোনালী ব্যাংকের কর্মকর্তা , তিনি একমাত্র অভিভাবক সদস্য হিসেবে টানা পাঁচ বার দেলপাড়া উচ্চ বিদ্যালয়ের কমিটির সদস্য ছিলেন ।
ছোট ছেলে আলহাজ্ব মোঃ মোজাম্মেল হোসেন (প্রতিষ্ঠাতা, সাবেক সভাপতি, দেলপাড়া লিটল জিনিয়াস স্কুল অ্যান্ড কলেজ),দেলপাড়া পশ্চিম পাড়া জামে মসজিদের সাধারণ সম্পাদক , দেলপাড়া খেলার মাঠ সংস্কারের অন্যতম একজন ও আহ্বায়ক কমিটির সদস্য সচিবের দায়িত্ব পালন করছেন , এছাড়াও আরো মসজিদ, মাদ্রাসা সহ সামাজিক বিভিন্ন সংগঠনের সাথে জড়িত রয়েছেন।

মরহুম আফির মাস্টার এর মেয়েরা ও স্কলার ছিলেন – দেলপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের বোর্ড এ সবার উপরের নামটি ” মাসুমা আক্তার ” তার তৃতীয় মেয়ে।
বড় নাতি আরিফ উজ জামান দেলপাড়া লিটল জিনিয়াস স্কুল অ্যান্ড কলেজের প্রতিষ্ঠাতা ও পরিচালনা পর্ষদের সাবেক সাধারণ সম্পাদক , দেলপাড়া ইসলামিয়া ফাজিল মাদ্রাসার ( ডিগ্রী ) স্থায়ী দাতা সদস্য, দেলপাড়া কাসেমুল উলুম মাদ্রাসার সহ সাধারণ সম্পাদক ছিলেন , দেলপাড়া সোসাইটি ব্লক এ এর প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক হিসেবে ১২ বছরের বেশি সময় দায়িত্ব পালন করেন। পরবর্তীতে সভাপতি হিসেবে ৩ বছর এলাকার রাস্তা প্রশস্তকরন, মাদার ড্রেন , হাউস হোল্ডিং নম্বর, কমিউনিটি পুলিশিং , সমবায় সমিতি, মাদকবিরোধী কার্যক্রম সহ আরো অনেক সামাজিক কর্মকান্ডে সরাসরি সম্পৃক্ত রয়েছেন। এছাড়া খেলাধুলা , কালচার অনুষ্ঠান , সামাজিক সংগঠন এর সাথে সম্পৃক্ত এছাড়া “ঐক্য সংঘ” ক্লাবের সভাপতি ছিলেন। “মোল্লা বিজনেস ফোরাম ” এর বর্তমান সভাপতি তিনি।

লেখক, সিনিয়র সাংবাদিক
দৈনিক নয়াদিগন্ত
প্রচার ও প্রকাশনা  সম্পাদক, ঢাকা রিপোর্টার্স ইউনিটি ।
স্থায়ী সদস্য, ঢাকা সাংবাদিক ইউনিয়ন।