বেসরকারি উদ্যেগে দেশ প্রথম করোনা পরীক্ষা ল্যাব স্থাপন হলো নারায়ণগঞ্জে

764

মিরর বাংলাদশ : নভেল করোনাভাইরাস কোভিড-১৯) মোকাবিলায় বাংলাদেশে প্রথমবারের মতো বেসরকারি উদ্যোগে বসানো হলো করোনা পরীক্ষার ল্যাব। বুধাবার করোনার হটস্পট নারায়ণগঞ্জ জেলার রুপগঞ্জের কাঞ্চন সেতু সংলগ্ন এলাকায় বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীকের উদ্যোগে এই পিসিআর (পলিমারেজ চেইন রিয়্যাকশন) ল্যাব স্থাপন হয় । আনুষ্ঠানিকভাবে উদ্বোধনের পর এই ল্যাব এখন কোভিড-১৯ নমুনা পরীক্ষার জন্য সম্পূর্ণভাবে প্রস্তুত।
দুপুর ১২টায় এক ভার্চুয়াল অনুষ্ঠানে এই ল্যাবটির উদ্বোধন হয়। করোনাভাইরাসের সংক্রমণে উদ্ভূত পরিস্থিতিতে এ উদ্বোধনী অনুষ্ঠানে অতিথিরা যুক্ত হন অনলাইনে। ভার্চুয়াল উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী জাহিদ মালেক। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে যুক্ত হন বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী (বীরপ্রতীক)। ভার্চুয়াল সভা সঞ্চালনা করেন গাজী গ্রæপের উপমহাব্যবস্থাপক গাজী গোলাম মর্তুজা। ল্যাব উদ্বোধনের ভার্চুয়াল অনুষ্ঠানে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরও যুক্ত ছিলেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. মোহাম্মদ আবুল কালাম আজাদ, অধিদফতরের পরিকল্পনা ও গবেষণা বিভাগের পরিচালক ডা. মোহাম্মদ ইকবাল কবির, নারায়ণগঞ্জ জেলা প্রশাসক মোহাম্মদ জসিম উদ্দিন, পুলিশ সুপার মোহাম্মদ জায়েদুল আলম, জেলার সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইমতিয়াজ, রূপগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মমতাজ বেগম, রূপগঞ্জ উপজেলা চেয়ারম্যান মোহাম্মদ শাহজাহান ভূঁইয়া, রূপগঞ্জ উপজেলা ভাইস চেয়ারম্যান ফেরদৌসি আলম নীলা, রূপগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মোহাম্মদ সাঈদ আল মামুন
জানা গেছে, নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার কাঞ্চনের বেস্টওয়ে সিটিতে স্থাপিত এই ল্যাবটিতে নমুনা পরীক্ষার কাজে থাকবেন দু’জন ভাইরোলজিস্ট ও চার জন চিকিৎসক। নমুনা সংগ্রহের কাজে থাকবেন পাঁচ জন টেকনোলজিস্ট, যারা নারায়ণগঞ্জের বিভিন্ন স্থান থেকে নমুনা সংগ্রহ করে নিয়ে আসবেন। নমুনা সংগ্রহের ক্ষেত্রে ল্যাবে থাকছে দুইটি হটলাইন নম্বর। নম্বরগুলো হলো— ০১৭৭-৭৭৭৪২২০ ও ০১৭৭-৭৭৭৪২২২। এই হটলাইন নম্বরে ফোন করলে নমুনা সংগ্রহের জন্য যাবেন টেকনোলজিস্টের দল। এই পুরো নমুনা সংগ্রহের প্রক্রিয়াটি স্বাস্থ্য অধিদফতর ও আইইডিসিআরের সঙ্গে পূর্ণ সমন্বয় রেখে করা হবে।
স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (পরিকল্পনা ও গবেষণা) অধ্যাপক ডা. ইকবাল কবীর এ ব্যাপারে বলেন, নভেল করোনাভাইরাসের (কোভিড-১৯) নমুনা পরীক্ষার জন্য বিএসএল-২ (বায়োসেফটি লেভেল-২) ল্যাবে বায়োলজিক্যাল নিরাপত্তার সব ধরনের সুবিধা থাকা প্রয়োজন। বেসরকারি উদ্যোগে দেশে প্রথমবারের মতো সেটি নারায়ণগঞ্জের রূপগঞ্জে স্থাপন করা হয়েছে। এই নমুনা পরীক্ষার জন্য পলিমারেজ চেইন রিয়্যাকশন (পিসিআর) মেশিন এরই মধ্যে আনা হয়েছে।
এটি সম্পূর্ণভাবে বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীকের উদ্যোগে কেনা। আমরা সরকারিভাবে স্বাস্থ্য অধিদফতর থেকে কেবল অনুমতি দিয়েছি। কিন্তু বাকি যা খরচ, তা সবই মন্ত্রীর উদ্যোগে। তার উদ্যোগেই আনা হয়েছে নমুনা পরীক্ষার জন্য এক হাজার টেস্ট কিট। আমরা স্বাস্থ্য অধিদফতর থেকে সরকারিভাবে অনুমতি, ২০০টি টেস্ট কিট ও ল্যাবের জন্য প্রয়োজনীয় প্রশিক্ষণের ব্যবস্থা করেছি। সেই সঙ্গে সেখানে যেন টেস্ট করা যায়, তার ভ্যালিডেশন করেছি। এই কাজগুলো আমরা স্বাস্থ্য অধিদফতর ও স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে করে দিয়েছি।
গাজী গ্রæপের উপব্যবস্থাপনা পরিচালক গাজী গোলাম মর্তুজা বলেন, সারাবিশ্বে কোভিড-১৯ আজ বৈশ্বিক মহামারি হিসেবে দেখা দিয়েছে। আমাদের দেশও এর ব্যতিক্রম নয়। কোভিড-১৯ মোকাবিলায় সরকার যথাসাধ্য কাজ করে যাচ্ছে। প্রধানমন্ত্রী নিজেও এই অঞ্চলে একটি পরিপূর্ণ টেস্ট ল্যাব স্থাপনার ওপর গুরুত্ব আরোপ করেছিলেন। সেই আহ্বানে সাড়া দিয়েই বীর মুক্তিযোদ্ধা বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক এবং তার পরিবার এগিয়ে এসেছে কোভিড-১৯-এর অন্যতম হটস্পট নারায়ণগঞ্জের জন্য অর্থবহ কিছু করতে।
এখন থেকে সম্পূর্ণ বিনা খরচে নারায়ণগঞ্জে থেকেই নারায়ণগঞ্জের রোগীদের স্যাম্পল টেস্ট করা সম্ভব। আক্রান্ত মানুষের নমুনা সংগ্রহের পরে দ্রæত শনাক্ত হলে তাদের চিকিৎসা পাওয়ার সুযোগও বাড়বে।