ব্রাক্ষনবাড়িয়ায় নতুন গ্যাস কূপের সন্ধান

349

 

মিরর বাংলাদেশ: ব্রাক্ষনবাড়িয়ায় নতুন গ্যাস কূপের সন্ধান পেয়েছে রাষ্ট্রীয় তেল গ্যাস অনুসন্ধান ও উত্তোলনকারী প্রতিষ্ঠান বাপেক্স। আবিষ্কার হওয়া শ্রীকাইল ইস্ট-১ গ্যাস ক্ষেত্রটি মুরাদনগর উপজেলায় অবস্থিত। নতুন আবিষ্কার হওয়া এ ক্ষেত্রটি দেশের ২৮তম। এখান থেকে দৈনিক ২০ মিলিয়ন ঘনফুট গ্যাস উত্তোলন করা সম্ভব হবে বলে আশা বাপেক্সের।

সূত্র জানায়, গত বছরের ২৮ অক্টোবর গ্যাস অনুসন্ধান কূপ খনন শুরু করে বাপেক্স। দীর্ঘ চার মাস খনন কাজের পর মঙ্গলবার রাত ৮টার দিকে গ্যাস স্তরের বিষয়ে নিশ্চিত হন বাপেক্সের প্রকৌশলীরা। প্রায় দুই বছর পর দেশে নতুন কোনও গ্যাস কূপের সন্ধান পাওয়া গেল।

এখন গ্যাস উত্তোলন উপযোগী করতে ক্ষেত্রে গ্যাসের পরিমাণ, গ্যাসের সাথে পানির পরিমাণ এবং গ্যাসের চাপ পরীক্ষা-নিরীক্ষার কাজ চলছে। আগামী পাঁচ দিন এ পরীক্ষা চালিয়ে উত্তোলনের কাজ হাতে নেয়া হবে। নতুন এ ক্ষেত্রে বর্তমানে গ্যাসের চাপ দুই হাজার পিএসআর, যা অন্যান্য ক্ষেত্রের তুলনায় বেশি।

খনন কাজের ইনচার্জ মহসিনূর আলম বলেন, পরীক্ষা-নিরীক্ষা শেষে তিন হাজার ৬৫ মিটার গভীরে অবস্থিত এ গ্যাস ক্ষেত্র থেকে দৈনিক ২০ মিলিয়ন ঘনফুট গ্যাস উত্তোলন করা সম্ভব হবে। কাছাকাছি প্রসেস প্লান্ট রয়েছে। শুধু ১০ কিলোমিটার পাইপলাইন স্থাপন করে গ্যাস সরবরাহ নিশ্চিত করা সম্ভব হবে।