মক্কা-মদিনার দুই মসজিদে ঈদের নামায, তবে মুসল্লিদের অংশগ্রহন নয়

228

মিরর বাংলাদেশ : সৌদি আরবের মক্কা এবং মদিনার পবিত্র দুই মসজিদে পবিত্র ঈদুল ফিতরের নামায হলেও সাধারণ জনগণ অংশ নিতে পারবে না। শনিবার সৌদি প্রেস এজেন্সির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, চলমান করোনা পরিস্থিতিতে পুরোপুরি প্রতিরোধ এবং পূর্ব সতর্কতামূলক স্বাস্থ্যবিধি মেনে মক্কার কা’বা এবং মদিনার মসজিদে নববিতে ঈদের নামায অনুষ্ঠিত হবে। ইসলাম ধর্মের পবিত্র এ দুই মসজিদে সাধারণ মানুষের অংশগ্রহণের সুযোগ থাকবে না।
দুই মসজিদের প্রেসিডেন্ট শেখ ডা. আব্দুল রহমান বিন আব্দুল আজিজ আল সুদাইস বরাত দিয়ে সৌদি প্রেস এজেন্সি বলছে, সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আল সৌদ পবিত্র দুই মসজিদে ঈদুল ফিতরের নামাযের অনুমতি দিয়েছেন।
আল সুদাইস বলেন, নামাজের মহান রীতিকে সেখানে পুনরায় ফেরানোর জন্য দুই মসজিদের তত্ত্বাবধায়ক বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আল সৌদ কতটা মরিয়া চেষ্টা করছেন এই সিদ্ধান্ত সেটি তুলে ধরছে।
সৌদি আরবের অন্যান্য মসজিদে ঈদের নামায অনুষ্ঠিত হবে না। তবে মুয়াজ্জিনরা ভোরবেলা থেকে ঈদের নামায পর্যন্ত মাইকে ঈদের তাকবির প্রচার করছেন।
করোনাভাইরাসের (কভিড-১৯) বিস্তার রোধে সৌদি সরকার পবিত্র এ দুই মসজিদে তারাবীহ এবং তাহাজ্জুদের নামায মুসল্লিদের জন্য বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়। তবে মসজিদের সংশ্লিষ্ট কমিটির কিছু সদস্যের উপস্থিতিতে সেখানে তারাবীহ এবং তাহাজ্জুদ অনুষ্ঠিত হয়।
উল্লেখ্য, রবিবার সৌদি আরব সহ মধ্যপ্রাচ্যে পবিত্র ঈদুল ফিতর উদযাপন করা হবে।