মানিকগঞ্জের সেই গ্রাম লকডাউন মুক্ত

376

মানিকগঞ্জের বরইছড়া গ্রামকে লকডাউন মুক্ত ঘোষণা

শাহীন তারেক, মানিকগঞ্জ
মানিকগঞ্জের হরিরামপুর উপজেলার বরইছড়া গ্রামকে আজ (মঙ্গলবার) সকাল লকডাউন মুক্ত ঘোষণা করেছে স্থানীয় প্রশাসন। করোনা ভাইরাসের লক্ষণ আছে-এমন এক নারীর মৃত্যুর ঘটনায় রোববার বিকেলে ওই গ্রামকে লকডাউন ঘোষণা করা হয়েছিল।

হরিরামপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সাবিনা ইয়াসিমিন বলেন, মৃত ওই নারী করোনা ভাইরাসে আক্রান্ত না হওয়ায় লকডাউন তুলে নেওয়া হয়েছে। তবে, ওই পরিবারের দুই শিশুর সর্দি ও কাশি রয়েছে। এ কারণে পরিবারের সদস্যরা কোয়ারেন্টিনেই থাকবেন বলে জানান তিনি।

মানিকগঞ্জের সিভিল সার্জন আনোয়ারুল আমিন আখন্দ জানান, ‘জ্বর, কাশি ও শ্বাসকষ্ট নিয়ে নিহত নারী সুচিত্রা সরকার (২৬) করোনা ভাইরাসে আক্রান্ত ছিলেন না বলে নিশ্চিত করেছে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)।

তিনি বলেন, রোববার সকালে নিহত ওই নারীর শরীরে করোনা ভাইরাসের উপসর্গ বিদ্যমান থাকায় তার শরীর থেকে নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো হয়েছিল ওই প্রতিষ্ঠানে। গতকাল সোমবার রাতে ওই নমুনা পরীক্ষার ফলাফলে দেখা যায়, ওই নারী কোভিড-১৯ আক্রান্ত ছিলেন না।

এর আগে, চার দিন ধরে হরিরামপুরের বড়ইছড়া গ্রামের নিতাই সরকারের স্ত্রী সুচিত্রা সরকার (২৬) জ্বর, কাশি ও শ্বাসকষ্ট এবং দুইদিন ধরে পাতলা পায়খানা হওয়ার পর গুরুতর অসুস্থ অবস্থায় তাকে রোববার সকালে মুন্নু মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়। ওই সময় কর্তব্যরত চিকিৎসক তাঁকে মৃত ঘোষণা করেন।

কিন্তু তাঁর শরীরে করোনাভাইরাসের লক্ষণ থাকায় ওই নারী কোভিড-১৯ এ আক্রান্ত ছিলেন কিনা তা নিশ্চিত হওয়ার জন্য রোববার বিকেলে নারীর শরীরের নমুনা সংগ্রহ করে তা পরীক্ষার জন্য নমুনা আইইডিসিআর-এ পাঠানো হয়।

ওই নারীর শরীরে করোনা ভাইরাসের লক্ষণ থাকায় রোববার বিকেল থেকে পুরো গ্রামকে লকডাউন ঘোষণা করে উপজেলা প্রশাসন। একই সঙ্গে ওই নারীর পরিবারের সদস্যদের কোয়ারেন্টিনে থাকার নির্দেশ দেওয়া হয়েছিল বলে জানান তিনি।