মানিকগঞ্জে সেতু ভেঙে ২০ গ্রামের হাজারো মানুষের দুর্ভোগ

1113

শাহীন তারেক মানিকগঞ্জ :
মানিকগঞ্জের ঘিওর উপজেলার হিজুলিয়া ইছামতি নদীর উপর নির্মিত সেতুটি অবশেষে ভেঙ্গে গেছে। এতে চরম ভুগান্তিতে পড়েছে ২০টি গ্রামের হাজার- হাজার মানুষ।গেল সোমবার ব্রিজটি ভেঙ্গে গেলে এ দূরভোগ সৃষ্টি হয়।
জানা গেছে, ১৯৯০-৯২ অর্থ বছরে উপজেলা এলজিইডি হিজুলিয়া ইছামতি নদীর উপরে সেতুটি নির্মান করে। সম্প্রতিকালের কয়েক দফা বন্যা মৌসুমে পানির প্রবল স্রোতের কারনে অল্প দিনেই সেতুটির দু’ পাশের রেলিং, নিচের পিলার থেকে মাটি সরে ঝুঁকিপূর্ন হয়ে পরে। এ ছাড়া উভয় পাশের গাইড ওয়াল থেকে মাটি ধ্বসে যায়। বিকল্প ব্যবস্থা না থাকায় উথলী, টেপরা, আরিচা, রামকান্তপুর, নেকিরকান্দি, রসুলপুর, রাহাতহাটি, মল্লিকপুর, নয়াচর,কুশালবাড়ি, বাশাইল, বাড়াদিয়া,আগুনপুর, করজনা, বর্ধমকান্দিসহ প্রায় ২০টি গ্রামের হাজার- হাজার লোকজন জীবনের ঝুঁকি নিয়ে যাতায়াত করতো।
বর্তমানে এই এলাকার লোকজনকে সেতুটির পাশে বাঁশের সাকোতে পারপার করতে হচ্ছে। তবে সকল প্রকার যানবাহন চলাচল বন্ধ রয়েছে। তবে এলাকার সাধারন ব্যবসায়ীদের পণ্যসামগ্রীসহ নিত্য প্রয়োজনীয় জিনিসপত্র পরিবহনের ক্ষেত্রে অধিক ভাড়া ব্যয় করতে হচ্ছে। এবং স্কুল কলেজের শিক্ষার্থীদের যাতায়াতে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে।
রেজাউল করিম দরজী উজ্জল জানান,আমাদের গ্রামের সেতুটি দীর্ঘদিন যাবৎ ঝুঁকিপূর্ন অবস্থায় মধ্যেও এলাকার লোকজন যাতায়াত করতো। কিন্তু গত সোমবার সেতুটি ভেঙ্গে পড়ায় সকল প্রকার যোগাযোগ বন্ধ হয়ে যায়। জরুরি ভিত্তিতে সেতুটি নির্মান করা প্রয়োজন।
উপজেলা এলজিইডি প্রকৌশলী মোঃ সাজ্জাকুর রহমান জানান,আমি সরেজমিন সেতুটি পরিদর্শন করেছি। উর্দ্ধতন কর্তৃপক্ষের সাথে আলাপ আলোচনা করে একটি প্রকল্প তৈরী করেছি।