মানিকগঞ্জে ৭ ব্যবসা প্রতিষ্ঠানকে জরিমানা

1030

শাহীন তারেক, মানিকগঞ্জ
মানিকগঞ্জের ৩টি উপজেলার ৭টি ব্যবসা প্রতিষ্ঠানকে অতিরিক্ত দামে পণ্য বিক্রি ও মূল্য তালিকা প্রদর্শন না করার অপরাধে জরিমানা করা হয়েছে ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের ।
মঙ্গলবার  ভোর ৫টা থেকে সকাল ১১টা পর্যন্ত মানিকগঞ্জ সদর, শিবালয় ও হরিরামপুর উপজেলার বিভিন্ন বাজারে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের অভিযানে এই জরিমানা করা হয়।
অর্থদন্ডপ্রাপ্ত প্রতিষ্ঠানগুলো হলো- বুশরা ট্রেডার্স, বিকাশ চন্দ্র স্টোর, রাব্বি স্টোর, হাবিব স্টোর, কুদ্দুস স্টোর , নীলকমল স্টোর ও কনিকা মেডিকেল হল।

জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের জেলা কার্যালয়ের সহকারী পরিচালক আসাদুজ্জামান রুমেল বলেন, জেলার বিভিন্ন বাজারে অতিরিক্ত দামে পণ্য বিক্রি হচ্ছে-এমন খবরের ভিত্তিতে তিনি আজ (মঙ্গলবার) ভোর ৫টায় অভিযানে নামেন মানিকগঞ্জ সদর উপজেলার জাগীর কাঁচামাল আড়তে। এরপর তিনি পর্যায়ক্রমে মানিকগঞ্জ বাসস্ট্যান্ড কাঁচামাল আড়ৎ, শিবালয় উপজেলার টেপরা, নালী ও আরিচা ঘাট বাজার এবং হরিরামপুর উপজেলার ঝিটকা বাজারে যান। আদার দাম ১৮০-২০০ টাকার বিপরীতে ৩৫০-৩৬০টাকায় বিক্রি হতে দেখা যায়। অতিরিক্ত দামে পণ্য বিক্রি এবং মূল্য তালিকা প্রদর্শন না করার কারণে ৬টি প্রতিষ্ঠানকে এবং ঔষুধের দাম বেশী রাখায় ১টি প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়।যার পরিমাণ ১৫ হাজার টাকা।

মানিকগঞ্জ জেলার কোথায়ও আদার দাম কেজি প্রতি ২০০ টাকার বেশি চাইলে তার প্রমাণসহ অভিযোগ করলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও জানান তিনি।

রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম নিয়ন্ত্রণে ও ভোক্তাদের ক্ষয়ক্ষমতার মধ্যে রাখতে জেলার বিভিন্ন বাজারে এই অভিযান অব্যাহত থাকবে বলে জানান তিনি। অভিযানে সহযোগিতা করেন ক্যাবের জেলা শাখার সম্পাদক এবিএম সামছুন্নবী তুলিপ, উপজেলা স্বাস্থ্য পরিদর্শক আবুল কালাম আজাদ ও আনসার ব্যাটালিয়ন সদস্যরা।