সোনারগাঁওয়ে ভ্রাম্যমান আদালতের অভিযানে জরিমানা

337

 

মাসুম মাহমুদ, সোনারগাঁও (নারায়ণগঞ্জ) প্রতিনিধিঃ

সারা দেশে আবারো বেড়েছে করোনার প্রকোপ। গত কয়েকদিনে করোনা রোগীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে এবং করোনায় আক্রান্ত হয়ে বেড়েছে মৃত্যুর সংখ্যাও। তাই জনসচতনতার লক্ষ্যে মাস্ক ব্যবহার বাধ্যতামূলক ও গণপরিবহণে সরকার নির্ধারিত ৬০% এর অতিরিক্ত ভাড়া আদায় নিয়ন্ত্রণ করতে নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে গণপরিবহন ও মার্কেটে ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালনা করা হয়।

৩১ মার্চ বুধবার দুপুর ২টার দিকে উপজেলার মোগরাপাড়া চৌরাস্তা বাস ষ্ট্যান্ড এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন সোনারগাঁও উপজেলা নির্বাহী কর্মকর্তা আতিকুল ইসলাম। এসময় ১২জন দোকান মালিক প্রত্যেককে ৫০০ টাকা করে মোট ৬ হাজার এবং সরকার নির্ধারিত গণপরিবহনের ৬০ শতাংশের বেশি ভাড়া আদায় করায় এক পরিবহণ মালিককে ৫ হাজার টাকা জরিমানা করা হয়।

ভ্রাম্যমান আদালত পরিচালনাকারী উপজেলা নির্বাহী কর্মকর্তা আতিকুল ইসলাম বলেন, উপজেলার মোগরাপাড়া চৌরাস্তায় সরকার ঘোষিত ৬০ শতাংশ গণপরিবহনের ভাড়া বৃদ্ধি করলেও বাড়তি ভাড়া নেয়ার অভিযোগে এক পরিবহনকে ভোক্তা অধিকার আইনে ৫ হাজার টাকা, এছাড়াও নির্ধারিত ১৮ দফা বাস্তবায়ণে মাস্ক বিতরণ কার্যক্রমের পাশাপাশি যেসব দোকানী মাস্ক ব্যবহার করছেন না তাদের ভ্রাম্যমান আদালতের মাধ্যমে জরিমানা করা হয়। এসময় ১২জন দোকানীকে ৫০০ টাকা করে মোট ৬ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়াও মাস্কবিহীন মহিলা, শিশুসহ পথচারীদের মাঝে মাস্ক বিতরণ করা হয়।

তিনি আরও বলেন, সারা দেশের ন্যায় সোনারগাঁওয়ে প্রত্যেককে মাস্ক পরিধান করা বাধ্যতামুলক এবং এর পাশাপাশি সরকার ঘোষিত স্বাস্থ্য বিধি সম্পূর্ণ বাস্তবায়নের জন্যে মাইকিং এর মাধ্যমে সমগ্র উপজেলায় জনসচেতনতা বৃদ্ধির কার্যক্রম চলমান রয়েছে। গণপরিবহণে যদি কেউ নির্ধারিত ভাড়ার চেয়ে বেশি ভাড়া আদায় করে তাহলে সাথে সাথে আমাকে জানাবেন। অভিযানে উপস্থিত ছিলেন, সোনারগাঁও থানার উপপরিদর্শক (এসআই) রাকিব হোসেনসহ অন্যান্য পুলিশ সদস্যরা।