২৬ ফেব্রুয়ারির পরও প্রথম ডোজ টিকা দেওয়া হবে : সিনিয়র স্বাস্থ্য সচিব

202

মিরর বাংলাদেশ : করোনাভাইরাসের প্রতিষেধকের (টিকা) প্রথম ডোজ প্রদানের কার্যক্রম ২৬ ফেব্রুয়ারির পর বন্ধ থাকবে এই তথ্য সত্য নয় বলে জানিয়েছেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের সিনিয়র সচিব লোকমান হোসেন মিয়া। প্রথম ডোজ টিকা নেওয়ার কেউ বাকি থাকলে ২৬ ফেব্রুয়ারির পরও তাদের টিকা দেওয়া হবে।

শনিবার দুপুরে নারায়ণগঞ্জে গণটিকা কার্যক্রম পরিদর্শনে এসে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এই তথ্য জানান তিনি। আগে গত ১৬ ফেব্রুয়ারি জাতীয় করোনা টিকা ব্যবস্থাপনা টাস্কফোর্সের সদস্য সচিব ডা. শামসুল হক অনলাইন ব্রিফিংয়ে জানান, ২৬ ফেব্রুয়ারি করোনাভাইরাসের প্রথম ডোজ টিকা নেওয়ার শেষ দিন। এরপর আর প্রথম ডোজ টিকা দেওয়া হবে না। এই প্রসঙ্গে করা সাংবাদিকদের প্রশ্নের জবাবে সিনিয়র স্বাস্থ্য সচিব বলেন, এই কথা সত্যি নয়। আমরা গণটিকা কার্যক্রম চালাচ্ছি। এরপরও লোকজন বাকি থাকলে তাদের প্রথম ডোজের টিকা দেওয়া হবে।

সিনিয়র স্বাস্থ্য সচিব লোকমান হোসেন নারায়ণগঞ্জের চারটি টিকাকেন্দ্র পরিদর্শন করেন। শুরুতে তিনি নারায়ণগঞ্জ সদর উপজেলা পরিষদ প্রাঙ্গণের কমর আলী উচ্চ বিদ্যালয় কেন্দ্রটিতে যান। পরে নারায়ণগঞ্জ প্রিপারেটরি স্কুল, জিমখানা মাঠ, বাপ্পী চত্ত্বর, নারায়ণগঞ্জ ৩০০ শয্যা হাসপাতাল কেন্দ্র পরিদর্শন করেন। এই সময় তিনি টিকাগ্রহীতাদের সাথে কথা বলেন। তাদের টিকার গুরুত্ব সম্পর্কে জানান এবং ১২ বছরের উর্ধ্বে পরিবারের সকলকে টিকা গ্রহণের অনুরোধ জানান।

নারায়ণগঞ্জ প্রিপারেটরি স্কুলের টিকাকেন্দ্র পরিদর্শন শেষে লোকমান হোসেন সাংবাদিকদের বলেন, উৎসবমুখর পরিবেশে বাংলাদেশের মানুষ আগ্রহের সাথে টিকা নিচ্ছেন। বাংলাদেশে প্রায় ২০ হাজারের মতো কেন্দ্র রয়েছে। আমরা ১ কোটি টার্গেট করেছিলাম, টার্গেটের চেয়েও বেশি টিকা আমরা দিতো পারবো বলে মনে করছি। একইসাথে দ্বিতীয় ডোজের টিকাও প্রদান করা হচ্ছে। সকল মানুষের জন্য ইতোমধ্যে বুস্টার ডোজের ব্যবস্থা আমরা করেছি তিনি আরও বলেন,স্কুলে ১২ বছর থেকে ১৭ বছরের শিশু-কিশোরদেরও টিকা প্রদান করা হচ্ছে। যারা এখনও টিকা নেন নাই তাদের টিকা নেওয়ার জন্য অনুরোধ জানাই। টিকা নিলে পরিবার নিরাপদ থাকবে, রাষ্ট্র নিরাপদ থাকবে। প্রথম ডোজ যেন কোনভাবেই বাকি না থাকে। ১২ বছরের উর্ধ্বের সন্তান থেকে শুরু করে স্বামী-স্ত্রী সকলকেই টিকা নেওয়ার আহ্বান জানাই।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আরও বলেন, নারায়ণগঞ্জে স্থায়ী লোকের চেয়ে ভাসমান লোকজন বেশি। সে হিসেবে জেলা প্রশাসক ও স্বাস্থ্য বিভাগ বিশেষ পদক্ষেপ নিয়েছে। গত দুইদিনে ৫ লাখেরও বেশি টিকা দেওয়া হয়েছে। আমরা এই সংখ্যা আরও বাড়াবো। যতদিন টিকা লাগবে ততদিন পর্যন্ত টিকার সরবরাহ থাকবে। টিকাকেন্দ্র পরিদর্শনের সময় আরও উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) মীরজাদী সেব্রিনা ফ্লোরা, নারায়ণগঞ্জ জেলা প্রশাসক মঞ্জুরুল হাফিজ, জেলা সিভিল সার্জন মুশিউর রহমান, নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের স্বাস্থ্য কর্মকর্তা শেখ মোস্তফা আলী, ইউনিসেফ প্রতিনিধি ফারহানা রহমান প্রমুখ